Header Ads

Header ADS

আমাদের ভাবনার বাইরেও রয়েছে বিস্তৃত পৃথিবী



আমরা যেটা ভাবি সেটাই আমাদের জগৎ। আমরা যতটুকু জানি সেটাই আমাদের জগৎ। কিন্তু এইযে আমাদের সতন্ত্র জানা বা ভাবা এটাই কিন্তু প্রকৃত জগৎ নয়। আমাদের জানার বাইরেও জগৎ আছে, আমাদের ভাবনার বাইরেও রয়েছে বিস্তৃত পৃথিবী।
তুমি যেভাবে দেখ, আমি কিন্তু সেভাবে দেখিনা; আবার আমি যেভাবে দেখি, তুমি সেভাবে দেখতে পাওনা। এই দেখাটা নির্ভর করে যার যার অভিজ্ঞতার উপর, যার যার জানা বুঝার উপর।
তোমার সাথে আমার পার্থক্য থাকবে আর আমার সাথে তোমার, এটাই স্বাভাবিক, কেবল বৈচিত্রতা এবং পরিবর্তনই স্বাভাবিক ও প্রাকৃতিক। একজন মানুষ সমস্ত বিষয়ে সম্যক জ্ঞান লাভ করতে পারে না, কিছু বিষয়ে ভালো জানে আবার কিছু বিষয়ে কিঞ্চিৎ। একটা বইয়ে সমস্ত জ্ঞান থাকা একদমই অসম্ভব। কেউ যদি মনে করে একটা বই পড়েই সকল বিষয়ে স্কলার হয়ে উঠবেন, তবে তিনি বোকার স্বর্গে বাস করছেন।
আবার কেউ যদি মনে করেন আমিই একমাত্র ঠিক, বাকিরা ভুল; তবে তিনিও ঠিক ভাবছেন না। আমি ভুল অন্যরা ঠিক এ ভাবনাটাতেও যথেষ্ট আত্মবিশ্বাসের অভাব থাকে। কারণ হচ্ছে, আপনি বিচার-বিবেচনা করবেন আপনার বুদ্ধি, এবং জানা-বুঝা দিয়ে। সেখানে ভুল থাকার সম্ভাবনা নেহাতই উড়িয়ে দেওয়া চলে না।
আচ্ছা ধরে নিলাম বা মেনে নিলাম আপনার জানা-বুঝাটা অসাধারণ কিন্তু অন্যেরটাও মন্দ হতে যাবে কেন! তবে আপনার মতে বা পক্ষে আমাকে কেন আসতেই হবে? আমার সতন্ত্রতা আছে, আমার পছন্দ আছে, অপছন্দ আছে। আমাকে বা আমার চিন্তাকে অথবা আমার পৃথিবীকে সীমাবদ্ধ একটা গন্ডিতে আমি বেঁধে রাখতে নাও চাইতে পারি। আমার একটা আকাশ আছে, উন্মুক্ত। আমাদের সকলের এক একটা আকাশ আছে, সুবিশাল। কিন্তু আমরা মুক্ত বিহঙ্গের মত নয়, সত্য অনুসন্ধানী ইন্দ্রিয় দ্বারা বিচিত্র আর পরিবর্তনশীল পৃথিবীকে উড়ে উড়ে অবলোকন করতে চাই। সকলের জানা-বুঝার স্তর হোক সুবিশাল আর উন্মুক্ত। অভেদ মানবিকবোধ, সহনশীলতা এবং বিচিত্র দৃষ্টিভঙ্গি হোক প্রতিটি মানুষের একান্ত কাম্য।
জ্ঞানই পরম পবিত্র, জ্ঞানই মুক্তি।

 মিন্টু ভদ্র
৩১/০৭/২০১৭ 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.